মাবিয়া রহমান, মনিরামপুর প্রতিনিধি: যশোরের মনিরামপুরে জন্মনিবন্ধনের জটিলতায় স্কুলে ভর্তি হতে পারছেন না দেবব্রত দাস(১০) নামের এক শিক্ষার্থী।দেবব্রত উপজেলার এড়েন্দা গ্রামের ঋষিপল্লীর অসীম দাসের ছেলে।

অভিযোগ উঠেছে উপজেলার ১ নম্বর রোহিতা ইউনিয়ন পরিষদের গ্রামপুলিশ নির্মল দাস(৪০) গত দুই বছর আগে ভুক্তভোগীদের কাছ থেকে দুই হাজার টাকা নিয়ে জন্ম নিবন্ধন কার্ড করে দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

দুই বছর অতিবাহিত হয়ে গেলেও মেলেনি সেই কাঙ্খিত জন্ম নিবন্ধন কার্ডটি। এদিকে জন্ম নিবন্ধনের কার্ড না থাকায় দেবব্রত কোন স্কুলে ভর্তি হতে পারেনি,তাই বাধ্য হয়ে এখন সেলুনের কাজ করছে।

এখানেই শেষ নয়, একই গ্রামের ফকির দাসের ছেলে পলাশের কাছ থেকে টিউবয়েল দেয়ার নাম করে তিন হাজার টাকা হাতিয়ে নেয় গ্রাম পুলিশ নির্মল। পলাশের অভিযোগ, টিউবওয়েলের জন্য নির্মলকে বারবার তাগিদ দেয়া সত্ত্বেও কোন প্রতিকার মেলেনি।

এছাড়াও এলাকার অনেকের কাছ থেকে চাউলের কার্ড করে দেওয়ার কথা বলে মাথাপিছু দুই থেকে পাঁচ হাজার টাকা করে হাতিয়ে নিয়েছে। নির্মলের ভয়ে ভুক্তভোগীদের অনেকেই নাম প্রকাশ করতে অনিচ্ছুক, তবে জয়দেব দাস(৪০) নামের এক ব্যক্তি স্বীকার করেছেন যে চাউলের কার্ড দেওয়ার কথা বলে গ্রামপুলিশ নির্মল তার কাছ থেকে এক হাজার টাকা নিয়েছে।

এখানেই শেষ নয়, মুজিব শতবর্ষ উপলক্ষে সরকার ঘোষিত গৃহহীনদের জন্য যে ঘর বরাদ্দ হয়েছে সেই ঘর পাইয়ে দেয়ার কথা বলে বেশ কয়েক জনের কাছ থেকে ঘর প্রতি ১০/১২ হাজার টাকা করে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে রোহিতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজ উদ্দিন বলেন,, ইতোমধ্যে তাকে মৌখিকভাবে সংশোধন হওয়ার জন্য বলেছি তবে তার বিরুদ্ধে অভিযোগের সত্যতা প্রমাণ হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।